ঠান্ডা উপভোগ করার পাশাপাশি কেমন হয় এটা জানলে যে এগুলো আসলে কীভাবে কাজ করে?

Tips

গত কয়েক দিনে এয়ার কন্ডিশনার বিক্রি প্রায় দ্বিগুন হয়ে গেছে সাথে ফ্রীজ তো প্রতিটি ফ্যামিলি তে এশেনশিয়াল হয়ে পড়েছে।
ঠান্ডা উপভোগ করার পাশাপাশি কেমন হয় এটা জানলে যে এগুলো আসলে কীভাবে কাজ করে? প্রয়োজনে মাইনর ট্রাবলশুটিং নিজেই করতে পারবেন তা হলে।আসুন তা হলে দেখে নেওয়া যাক।

হিট ফ্লো টেম্পারেচার ডিফারেন্স এর উপর ডিপেন্ড করে।তা মানে তাপ কখোনোই ঠান্ডা বাতাস থেকে গরম বাতাসে যাবেনা। যাবেনা বললেই হল আমরা জোর করে পাঠাব।এর জন্য দরকার একটা শক্তিশালী মোটর যুক্ত কম্প্রেসার। এটা একটা রেফ্রিজারেন্ট গ্যাস কে ( যেমন ফ্রেয়ন) প্রবল চাপে সংকুচিত করে,ফলে গ্যাসের তাপমাত্রা ও চাপ দুটোই বেড়ে যায়।এই গ্যাস এর পর কুলিং টিউবের ভিতর দিয়ে যায়।এখানে গ্যাস তার হিট বিকিরিত করে ঠাণ্ডা হয়ে তরলে পরিনত হয়।এরপর এটা একটা এক্সপেনশন ভালভের ভিতর দিয়ে যায়,ফলে এর আয়তন বাড়ে এবং পুনরায় কম প্রেসারের (লো প্রেসার)ঠাণ্ডা গ্যাসে পরিনত হয়। এই ঠান্ডা গ্যাস একটি তাপের সু পরিবাহী টিউব কয়েলের ভিতর দিয়ে যায়।এখানে ওই গ্যাস বাইরে থেকে তাপ শোষন করে নেয় এবং ওই কয়েলের আশেপাশে বাতাস ঠান্ডা হয়।একটা ব্লোয়ার ফ্যান ওই ঠান্ডা বাতাস কে ঠেলে ঘরের ভিতরে পাঠিয়ে দেয়। এটা বেসিক ওয়ার্কিং প্রিন্সিপাল যেকোনো ব্রান্ড এর এসির জন্য প্রযোয্য।এছাড়াও প্রয়োজন মত বিভিন্ন কোম্পানি বিভিন্ন রকম ফিচার যোগ করেছে।
প্রত্যেক ব্রান্ড ই নিজেদের এসি কে সেরা বলে টিভিতে প্রচার করছে।অনেকেই কনফিউজড কোনটা ভালো হবে।আসলে সবগুলোই ভালো, দেখতে হবে আপনার প্রয়োজন এবং বাজেট কেমন।এটা নিয়ে পরের পোষ্টে বিস্তারিত আলোচনা হবে এই পেজেই।

গরমে সুস্থ থাকতে প্রচুর পরিমানে জল খান। ব্যাগে জলের বোতল রাখুন। সাধারন বোতল বেশিদিন ব্যবহার করবেন না। এক সপ্তাহ পর পর পরিবর্তন করুন। সম্ভব হলে ফ্লিপকার্ট থেকে এই বোতল টা অর্ডার করতে পারেন।এতে জল ঠান্ডা থাকবে আর শরীরের পক্ষেও ভালো।

Tagged

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *